Mental Health Awareness

আজকে চলুন মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতার ফলাফল কী হয় আমাদের উপর সেটা জানার চেষ্টা করি।তার আগে আপনাদের সংক্ষিপ্ত আকারে মনে করিয়ে দিতে চাই মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতার কারন।চলুন শুরু করি,

(১) মানসিক স্বাস্থ্যের চিকিৎসা নিলে লোকে কি বলবে??
(২) মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতার অভাব
(৩)সাধারণত মানসিক রোগের চিকিৎসা দীর্ঘ দিন ধরে নিতে হয়।
(৪) অনেক ক্ষেত্রে মানসিক রোগের চিকিৎসা ব্যয়বহুল।
(৫) মানসিক স্বাস্থ্য সম্পর্কে জ্ঞানের অভাব।
(৬) মানসিক স্বাস্থ্য সম্পর্কে ভুল তথ্য যা আগে থেকে রোগী ও রোগীও পরিবারে থাকে।

উপর্যুক্ত কারন ছাড়াও আরো অনেক কারণ থাকতে পারে মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতার পেছনে।
চলুন এখন আজকের টপিকে যাই।


মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতার ফলাফল:
সাধারণত মানসিক রোগ তখনি হয় যখন কোনো কিছু আপনার দৈনিক কাজে বাধা প্রধান করে। শারীরিক সাস্থে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা আছে, মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও আছে। যখন আপনার মানসিক স্বাস্থ্যের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়, তখন আপনার মানসিক রোগ হয়। মানসিক স্বাস্থ্যের সমস্যা হলে আপনার কিছু কমন সমস্যা দেখা যাবে। যেমন:
(১) আপনার দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটবে।
(২) আপনার আসে পাশে যারা থাকবে তাদের সাথে আপনার সম্পর্ক খারাপ হতে থাকতে পারে।
(৩) আপনার কর্মক্ষমতা সাধারণত কমে যাবে।

আসলে একেক রোগের জন্য একেক সমস্যা সৃষ্টি হয়।

***আমি আজ মানসিক সমস্যা নিয়ে সচেতন না হলে কি ভয়াবহ পরিনতি হতে পারে তা নিয়ে কিছু বলব-

*OCD অর্থাৎ শুচিবায়ু হলে আপনি এমন বিষয় চিন্তা করতে থাকবেন যা আপনি করতে চান না। একই কাজ বারবার করতে থাকবেন। আপনি সবার সাথে মিশতে পারবেন না।এটির চিকিৎসা না নিলে আত্মহত্যার ঘটনা ঘটতেই পারে।অনেক ক্ষেত্রে রোগী তার চারপাশ পরিষ্কার রাখার জন্য অপরের প্রতি বিরক্ত হয়ে হত্যা পর্যন্ত করতে পারে, যারা তার চারপাশে থাকে।

*PTSD(পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার) এই রোগীর সংখ্যা বেড়ে যাবে এই করোনা মহামারীর পর। সাধারণত সাস্থ্য কর্মীরা বেশি আক্রান্ত হবে। এক্ষেত্রে রোগী বড়ো ধরনের কোনো আঘাত পায়। যা সে পরবর্তীতে মনে না করতে চাইলেও মনে পড়ে। রোগীর ঘুমে সমস্যা হয়। সুচিকিৎসা না নিলে আত্মহত্যার মত ঘটনা ঘটে।

*বাইপোলার ডিসঅর্ডার রোগীর সাথে তার আশপাশে যারা থাকে তাদের সম্পর্ক খারাপ হয়। ডিপ্রেশনের চিকিৎসা না করালে কি হয় সেটা সুশান্ত সিং রাজপুত এর ঘটনা থেকে বুঝতে পারি। আরো ছোট বড় অনেক ধরনের সমস্যা দৈনিক ঘটতেই থাকে। তাই আসুন মানসিক সমস্যা নিয়ে সচেতনতা বাড়ায়।


#mindplus

No comments

Theme images by rami_ba. Powered by Blogger.