মা-বাবা, Caregiver-এর ভূমিকায় একটুখানি চিন্তা ...!

মেয়েটা গান শিখতে চেয়েছিলো! 

আপনি তাকে সেখানেই থামিয়ে দিয়ে খুব সুন্দর করে গুছিয়ে বলেছিলেন-পড়ালেখা করো,নিজের ক্যারিয়ার তৈরী করো,গানটানের চিন্তা টিন্তা বাদ দে মাথা থেকে!

এখন আপনি সা-রে-গা-মা-পা কিংবা গানের কোনো প্রতিযোগিতা দেখেই কম্পেয়ার করা শুরু করেন।
ভেতরের আক্ষেপ থেকেই মেয়ের সামনে বলে দেন-কি সুন্দর গায়,শুনলে শুধু শুনতেই ইচ্ছা করে! এসব বলার পর কখনো মেয়ের চোখের দিকে তাকিয়েছেন?


ছেলে ক্রিকেট খেলতে ভালোবাসতো বলে বাবা মা তাকে জোর করে মাইলস্টোন কলেজের হোস্টেলে রেখে আসে।
অথচ এই ছেলেকে সাথে নিয়েই আবার বিশ্বকাপ,টি-টোয়েন্টি দেখে আর সাকিব,মাশরাফির প্রশংসা করে!বাবা হয়ে তখন ছেলের পাংশু মুখটা দেখেছেন কখনো?

প্রতি রোজার বিকেল বেলায় আপনি "পিএসপি কুরআনের আলো" দেখেন, আর কপাল চাপড়ে আফসোস করেন-আমার পেট থেইকা এগুলা কি হইলো!

এতো ছোটো ছোটো বাচ্চারা এতো ভালো তেলওয়াত করে।
অথচ আপনি কিন্তু আপনার ছেলেকে হাফেজি পড়ান ই নাই!
আপনার সন্তান রাত জাগে! আপনি তাকে ইচ্ছে মতো বকাঝকা করেন!স্বাস্থ্যের জন্য ভালোনা এই সেই বুঝান! অথচ সে কেনো রাত জাগে এটা কখনো জিজ্ঞেস করেছেন?

মেয়ে মন খারাপ কিংবা মুড অফ থেকেই বলেছিলো ভাল্লাগেনা কিছু! আপনি তখন কি বললেন-আমার মতো সংসার সামলাইতি, দুই তিন্টা বাচ্চা পালতি,আজকের পর কাল কি রানবি তা চিন্তা করতি তাইলে নাহয় বুঝতাম ভাল্লাগেনার কোনো কারণ আছে!
এই বয়সে ভাল্লাগেনার কি আছে তোর? বাপের উপরে খাস আর ঘুসাস!
অথচ আপনি তাকে একবারও তার কাছে ভালো না লাগার কারণ জানতে চাননি!
এবং এই আপনিই আবার অবলীলায় প্রচার করেন-বাবা মা-ই তো সন্তানের সবচে কাছের বন্ধু!
আপনি নিজের বাচ্চাকে তার ফ্রেন্ডের সাথে কিংবা অন্য কারো সাথেই ঘুরতে যাওয়ার পারমিশন দিবেন না! আবার নিজেও কখনো বলবেন না- চল এক্টু ঘুরে আসি!
সমস্যাটা এখানেও না, দুই চার বছর পর যখন আপনার বাচ্চা আর তার রুম ছেড়ে অন্য কোথাও যেতে পছন্দ করবেনা, তখনও আপনি কি বলা শুরু করলেন-কি পাইছোস রুম এক্টাতে? সারাদিন ঐখানে পইড়া থাকোস! বাইরে আইসা তো দেখতেও পারোস দুনিয়াটা কেমন!

আপনি নিজের সন্তানকে বুঝালেন-মুসলমানের ছবি আঁকা হারাম, গুনাহ হয়! এরপরই যখন কোনো আত্নীয় কিংবা পরিচিত কারো বাচ্চা প্লেস করবে ড্রয়িং-এ তখনই আপনি বলে উঠলেন-কি করছোস জীবনে?
অমুকের বাচ্চা ছবি একে এটা পাইছে! আর তোরে আমি সারাজীবন খাওয়াই গেলাম, আর তোর স্কুলের ফি দিলাম।
এর রেজাল্ট ভালো, ওর মেডিকেল হয়েছে, তার জিআরই হয়ে গেছে, অমুকের বুয়েট, তমুকের ঢাবি, হ্যানের ছেলে ফার্স্ট হইছে, ত্যানের মেয়ে স্বর্ণের টুকরা বলে বলে আপনি প্রতিনিয়ত বুঝান-আপনার সন্তান আপনার যোগ্য না।


কখনো আপনি চেষ্টা করছেন যোগ্য বাবা কিংবা মা হওয়ার? 
শুধু স্কুলের ফি দিলে কিংবা তার ভরণপোষণের দায়িত্ব নিলেই বাবা মা হিসেবে আপনার সকল দায়িত্ব শেষ হয়ে যায়না!
আপনার সন্তান পড়ালেখা ঠিকমতো না করে তার দায়িত্ব পালনে ব্যর্থ, এটা যতবার ওদের বুঝিয়েছেন ততবার যদি অভিভাবক হিসেবে আপনি কতটা ব্যর্থ তা বুঝতেন।
তাহলে হয়তো নিজের সন্তানকে হারিয়ে সবার সামনে এরম ভাবে কাঁদতে হতোনা-কেনো আত্নহত্যা করতে গেলি বাবা? আমাদের সব বলতে পারতি একবার, এভাবে কেনো ছেড়ে গেলি?
কি হয়েছিলো তোর? এটাও যদি বুঝতেন কেঁদে কেঁদে এখন দৃষ্টি ঝাপসা করার কিছু নেই! পিতা-মাতা হিসেবে আপনাদের দৃষ্টি সারাজীবনই ঝাপসা ছিলো!💔

তাই আসুন বাবা-মা কিংবা যেকোন Caregiver এর ভূমিকায় মানসিক চিন্তার বিকাশ ঘটাই । আগামীর প্রজন্মকে মানসিকভাবে, শারীরিকভাবে এবং সামাজিকভাবে সুস্থ সুন্দর উন্নয়নশীল কর্মদক্ষ করে গরে তুলি।


#mindplus

No comments

Theme images by rami_ba. Powered by Blogger.